,
সংবাদ শিরোনাম :

ডিম খান সস্তায়, মাইর খান ফ্রি’

সময় সংলাপ ডেস্ক

আজ টক অব দ্য কান্ট্রি হলো ডিম। আন্তর্জাতিক ডিম দিবসে ডিম নিয়ে একটু আলোচনা হবে এটাও কিন্তু স্বাভাবিক। কিন্তু ডিম নিয়ে এমন তোলপাড় হতে পারে আগে হয়তো বিষয়টি কারো মাথাতেই আসেনি। বিশেষ করে ডিম কিনতে গিয়ে লাঠিপেটা খাওয়াটা আশা করেননি কেউ।

তিন টাকায় ডিম বিক্রি নিয়ে শুক্রবার সকালে রীতিমত লঙ্কাকাণ্ড ঘটে গেছে রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টটিউট (কেআইবি) প্রাঙ্গণে। বিশ্ব ডিম দিবস উপলক্ষে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদপ্তর এই আয়োজন করে।

গত কয়েক দিন ধরে ব্যাপক প্রচারণার পর শুক্রবার সকালে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশনে হাজারো মানুষ হাজির হয়েছিলেন তিন টাকায় ডিম কিনতে। মানুষের চাহিদার তুলনায় নগন্য সংখ্যক ডিম নিয়ে এ আয়োজন শুরু হতে না হতেই শেষে করতে বাধ্য হন আয়োজকরা।

ডিম না পেয়ে বিক্ষোভ ও ভাঙচুর করে ক্রেতারা। আর পরিস্থিতি মোকাবেলায় পুলিশ লাঠিচার্জ করে। এতে ডিম ভাঙার পাশাপাশি অনেকের হাড় ভাঙারও উপক্রম হয়েছে। বিষয়টি নিয়ে কথা বলছেন অনেকেই। সোমবার সন্ধ্যার পরে ‘সত্তা’ সিনেমার নির্মাতা হাসিবুর রেজা কল্লোল নিজের ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘ডিম কিনতে গিয়ে যেসব ভাইরা আজ পুলিশের পিটুনি খেলেন তাদের কাছে ডিম একটি আতঙ্কের নাম হয়ে থাকবে! আগামী বছর এই দিনের প্রতিপাদ্য হবে ‘ডিম খান সস্তায়, মাইর খান ফ্রি- তবু যেন না থামে ডিমগিরি!’

বিষয়টি নিয়ে এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় এই সময়ের সাংস্কৃতিক অঙ্গনের আরও কয়েজনের সঙ্গেও। কণ্ঠশিল্পী তানজীব সারোয়ার পরিবর্তন ডটকমকে বলছিলেন, ‘ডিম কিনতে গিয়ে সেদ্ধ হওয়ার চেয়ে ডিম দিবসে ডিম না খেয়ে থাকা ভালো।’

ঢাকা অ্যাটাক সিনেমার অভিনেতা এবিএম সুমনের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘শুনলাম মারামারিও হয়েছে। অনুভূতিহীন হয়ে গেলাম জাতির এই অবস্থা দেখে।’ কণ্ঠশিল্পী শফিক তুহিন, অভিনেত্রী সোহানা সাবা এমন অনেক তারকাই ডিম দিবসের এমনকাণ্ডে শুধুই হেসেছেন। তাদের মতে, সবচেয়ে বড় কথা হলো এবার আলোচনায় এসেছে দিবসটি।

হয়তো এজন্যই ডিম বিক্রির আয়োজক বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান এতো কিছুর পরেও ‘ডিম দিবস সফল’ হয়েছে বলে দাবি করেছেন।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser