,
সংবাদ শিরোনাম :

কৃষি উপকরণসারভেজাল রাসায়নিক সার সনাক্তকরণভূমিকা

সময় সংলাপ ডেস্ক

ফসলের ভাল ফলন পাওয়া ও জমির উৎপাদনশীলতা ধরে রাখার জন্য সুষম মাত্রায় সার ব্যবহার অত্যন্ত প্রয়োজন। সুষম  মাত্রায়  সার ফসলের শুধু অধিক ফলনই নিশ্চিত করে না,জমির স্বাস্থ্য ভাল রাখার জন্যও এর গুরুত্ব অপরিসীম। সঠিক ও পর্যাপ্ত সারের অভাবে শস্যের ফলনে মারাত্মক হানি ঘটে, মাটির উর্বরতা শক্তি নষ্ট এবং সর্বোপরি কৃষক ও কৃষি ক্ষতিগ্রস্থ হয়।  কিন্তু এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় বিভিন্নভাবে সারে ভেজাল দিয়ে থাকে। ভেজাল সার ব্যবহার করে কৃষকগণ জমিতে সার দেওয়ার আত্মতৃপ্তি লাভ করতে পারলেও ফসলের কাংখিত ভাল ফলন পান না। শুধু তাই নয় , ভেজাল সার জমির উর্বরতা শক্তি নষ্ট করে, কৃষকগণ আর্থিক ও মানষিকভাবে ক্ষতিগ্রস্থ হন, ভেঙ্গে পড়ে মনোবল ও স্বাস্থ্য, অনিহা আসে কৃষি পেশায়। কিন্তু কৃষকগণ একটু সচেতন হলেই মাঠ পর্যায়ে দোকানে সার কেনার সময়ই অনায়াসে ভেজাল বা নিম্নমানের সার কেনা থেকে নিজেকে বিরত রাখতে পারেন। নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে বা সামান্য পরীক্ষার মাধ্যমে ভেজাল রাসয়নিক সার সহজেই সনাক্ত করা যায়।

ভেজাল সার বলতে কি বুঝায়?
ভেজাল সার বলতে বুঝায় যে, সারের মধ্যে যে পরিমাণ পুষ্টি থাকার কথা সে পরিমাণ না থাকা, সারের মধ্যে অন্য কোন অপদ্রব্য মেশানো অথবা সারের মত অপদ্রব্যকে সার হিসেবে বিক্রি করা বা বিক্রয়ের উদ্দেশ্যে দেখিয়ে রাখা।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser