,
সংবাদ শিরোনাম :

রূপচর্চায় নারিকেল দুধ…বিস্তারিত

সময় সংলাপ ডেস্ক

নারিকেলের দুধ প্রকৃতির এক আশীর্বাদ। এতে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন বি৩, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস ও ম্যাগনেসিয়ামসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা ত্বক এবং চুলের জন্য অত্যন্ত উপকারি। চলুন জেনে নেয়া যাক, রূপচর্চায় নারিকেলের দুধ কীভাবে কাজে লাগানো যায়।

কন্ডিশনার হিসেবে 

এক কাপ নারিকেলের দুধের সঙ্গে আধা কাপ লেবুর রস ও ১ চা চামচ মধু মিশিয়ে তালু ও চুলে লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে ফেলতে হবে। এতে চুল হবে নরম ও সুন্দর।

মরা চামড়া দূর করে

একটি আদা কুচি করে কেটে ১ চামচ মধু, আধা চিমটি হলুদ ও ১ চা চামচ নারিকেলের দুধ মেশান। মিশ্রণটি ত্বকে ঘষলে তা স্ক্রাবের মত কাজ করবে।

পরিস্কারক হিসাবে

১ চা চামচ টক, ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ  দইয়ের সাথে ১ চা চামচ নারিকেলের দুধ মিশিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে অপেক্ষা করতে হবে। এইভাবে নারিকেলের দুধ প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে।

চুল পাকা রোধে

অকালেই যাদের চুল পাকছে তারা নারিকেল তেল, আমলা পেস্ট এবং নারিকেলের দুধ সমান পরিমাণে নিয়ে চুলের গোড়ায় লাগিয়ে ৪০-৫০ মিনিট অপেক্ষা করতে হবে। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে চুল পাকা সমস্যা কমবে।

ত্বকের রোগ নিরাময় করে

ত্বকের বিভিন্ন রোগ যেমন একজিমা, ডার্মাটাটাইটিস ইত্যাদি সমস্যা দূর করতে নারিকেল দুধ খুব কার্যকরী ভুমিকা পালন করে। নারিকেলের দুধের ফ্যাটি এসিড ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে এবং শুষ্ক ত্বকের ময়েশ্চার বজায় রাখে।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser