,
সংবাদ শিরোনাম :

খাওয়া বাদ দিলেও কি মোটা হয়?

সময় সংলাপ ডেস্ক

অনেকে মোটা বা স্থূল হবেন, এই ভেবে কোনো একবেলার খাবার খাওয়া হয়তো বাদ দেন। ভাবেন, না খেলেই বোধ হয় ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন। তবে না খেলেই কি ওজন ঠিক রাখা যায় বা স্থূলতা কমানো যায়? বিশেষজ্ঞরা কিন্তু বলেন, না খেলে বরং ওজন বাড়ে।
এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯০০তম পর্বে কথা বলেছেন পুষ্টিবিদ শবনম মোস্তফা। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের নিউট্রিশন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।
প্রশ্ন : স্থূলতা মানেই কি পুষ্টিকর খাবার বেশি খাওয়া?
উত্তর : স্থূল লোক মানেই যে সে পুষ্টিকর খাবার খাচ্ছে, সেটি কিন্তু নয়। বরং সে কিন্তু উল্টোটা করছে। বেশি পুষ্টি বা কম পুষ্টি দুটোই কিন্তু অপুষ্টি। বেশি পুষ্টিও কিন্তু অপুষ্টি।
রোগীকে যদি বলি আপনি ডিম খাবেন, তখন সে বলে এমনিই আমি এত স্থূল। ডিম খেলে না যেন কী হবে? সে ক্ষেত্রে তাকে পরামর্শ দিতে হয়। আসলে খেলে যে মানুষ স্থূল হবে, সেটি কিন্তু নয়; বরং না খেলে স্থূল হয়। কারণ, না খেলে মেটাবলিক রেট (বিপাক হার) কম থাকে। মেটাবলিক রেট কম থাকলে শেষ পর্যন্ত কোনো খাবার বিপাক হয় না। এতে ওজন বাড়ে।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser