,
সংবাদ শিরোনাম :

দুধ-মধু খান নিয়মিত

সময় সংলাপ ডেস্ক

কাজের চাপে অনেকে হয়তো শরীরের যত্ন নেয়ার সময় পান না। তাই আমরা সাধারণত এমন খাবার খুঁজি, যেগুলো খুব কম সময়ে তৈরি করা যায় এবং শরীরেরও উপকার করে। এ রকম একটি খাবার হলো দুধ-মধু। এক গ্লাস গরম দুধের মধ্যে এক চামচ মধু মিশিয়ে দিলেই ঝটপট তৈরি হয়ে যায় এই খাবার। দুধ-মধুর অনেক গুণ রয়েছে। দিনকে শুরু করতে এক গ্লাস দুধ-মধু খাওয়ার কোনো বিকল্প হয় না।

মধুর কার্বোহাইড্রেট দ্রুত শক্তি যোগাতে সাহায্য করে, পাশাপাশি দুধের মধ্যে থাকা প্রোটিন শক্তি বাড়ায়। এটি সারাদিন আপনাকে কর্মক্ষম রাখবে। এটি শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই উপকারী। দুধ ও মধুর সমন্বয় হজমের সমস্যা ভালো করতে সাহায্য করে। হজম প্রক্রিয়া ভালো থাকলে কোষ্ঠকাঠিন্য ও পেটফোলা ভাবকে অনেকটাই দূরে রাখা যায়। দুধ ক্যালসিয়ামের ভালো উৎস। তবে আমাদের শরীর ক্যালসিয়াম শোষণের জন্য খুব ভালো নয়।

মধু, দুধের ক্যালসিয়ামকে শোষণে সাহায্য করে, ক্যালসিয়ামকে হাড়ে পৌঁছে দেয়। এ কারণে দুধ-মধু খুব চমৎকার একটি খাবার। দুধ ও মধু ঘুমের সমস্যা কমাতে উপকারী। এই মিশ্রণ ঘুমের হরমোনকে বাড়াতে সাহায্য করে। তাই ঘুমানোর আগে এক গ্লাস দুধ-মধু খেয়ে নিতে পারেন। দুধের মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ও মধু বুকের ব্যথা কমাতে সাহায্য করে, কাশি কমায়।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser