,
সংবাদ শিরোনাম :

বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

সময় সংলাপ ডেস্ক

জাতীয়করণ থেকে বঞ্চিত সারাদেশের চার হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি। আজ দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে আয়োজিত এক শিক্ষক সমাবেশে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।
সমাবেশে শিক্ষক নেতারা বলেন, ২০১৩ সালে সারা দেশে ২৬ হাজার ১৯৩টি স্কুল জাতীয়করণ হয়েছে। কিন্তু জাতীয়করণ যোগ্য আরও চার হাজার ১৫৯টি বিদ্যালয় ও এর কর্মরত শিক্ষকরা জাতীয়করণ হতে বঞ্চিত রয়েছে। এক্ষেত্রে তৃতীয় ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণের জন্য উপজেলা যাচাই বাছাই কমিটি সুপারিশ করে মন্ত্রণালয়ে প্রেরণ করলেও এ থেকে মাত্র ৩০৩টি বিদ্যালয়ের গেজেট প্রকাশ করা হয়। এতে আরও চার হাজার ১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়েছে।
বক্তারা আরও বলেন, ‘আজ সরকারি প্রাথমিকের শিক্ষকরা যখন সরকারের বেতন-ভাতাসহ সব সুযোগ সুবিধা পাচ্ছে, তখন আমরা খেতে পাই না।

আমাদেরকে বিনা বেতনে মানবেতর দিন কাটাতে হচ্ছে। আমাদের শিক্ষার্থীরা ভালো ফলাফল করলেও আমরা শিক্ষকরা বঞ্চিত। জাতি গড়ার কারিগরদের এমন দুর্দশা মেনে নেয়া যায় না। বক্তারা আরও বলেন, বিগত সরকারের আমলে সীমাহীন দুর্নীতি ও দলীয়করণের কারণে স্বাধীনতার স্বপক্ষের নেতা-কর্মীরা চাকুরী না পেয়ে এসব বেসরকারি বিদ্যালয়ে কর্মরত থেকে বিনা বেতনে শিক্ষাদান করে আসছে। আমাদের পরিবারের বৃদ্ধ পিতা-মাতার ভরণ-পোষণ ও চিকিৎসা, শিশুদের লেখাপড়া, বাসস্থান এবং দু-মুঠো অন্নের ব্যবস্থা করা যাচ্ছে না। কেবল চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারই আমাদের এ দুর্দশা দূর করতে পারেন।
সংগঠনের সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত শিক্ষা সচিব জ্ঞানেন্দ্র চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, রাজারহাট পৌরসভার প্যানেল মেয়র মো. ছোবহান আলী বেপারী, বাংলাদেশ শিক্ষক কল্যাণ সমিতির মহাসচিব মনছুর আলী, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান এম. শরীফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক আ স ম জাফর ইকবাল। সভায় সারাদেশে থেকে আসা সহস্রাধিক শিক্ষক যোগদান করেন।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser