,
সংবাদ শিরোনাম :

দৈনিক দেড় লাখ স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে: সিইসি

সময় সংলাপ ডেস্ক

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, বিদেশিদের সঙ্গে চুক্তি বাতিল হওয়ায় বাংলাদেশের দক্ষ জনবল দিয়ে স্মার্টকার্ড উৎপাদন করা হচ্ছে। প্রতিদিন নতুন ১ লাখ ৫০ হাজার স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে। যা আগের থেকে ১০ গুণ বেশি। এ উদ্যোগের কারণে দেশের তরুণ প্রজন্মের মধ্যে প্রযুক্তির বিকাশের সুযোগ সৃষ্টি হচ্ছে। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৭ জেলায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোনের সময় সিইসি এসব কথা বলেন। এ সময় ৮ জেলার প্রশাসক ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিইসিসহ চার কমিশনার ও সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগ দেন।

অনুষ্ঠানে সিইসি তার নিজ জন্মভূমি পটুয়াখালী এবং গোপালগঞ্জে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। নির্বাচন কমিশনারদের মধ্যে মাহবুব তালুকদার নেত্রকোনা, রফিকুল ইসলাম বগুড়া, কবিতা খানম গাইবান্ধা এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী নোয়াখালীতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন। অন্যদিকে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ কক্সবাজার ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম পাবনা জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পর্যায়ক্রমে স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন করেন। অনুষ্ঠানে সিইসি আরো বলেন, মহান বিজয়ের মাসে জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করতে পেরে আমরা আনন্দিত। যে নাগরিকদের মুক্তির জন্য ১৯৭১ সালে যুদ্ধ হয়েছিল, সেই নাগরিকের স্মার্ট পরিচয়পত্র দিতে পারছি এটা আমাদের সৌভাগ্য। দেশের তরুণদের কাজে লাগিয়ে স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে জানিয়ে সিইসি বলেন, গত ২৭শে আগস্ট থেকে বাংলাদেশের দক্ষ তরুণদের দিয়ে স্মার্টকার্ড উৎপাদন, মুদ্রণ ও বিতরণ হচ্ছে। পূর্বে বিদেশিদের মাধ্যমে এটি পরিচালিত হতো। বর্তমানে বাংলাদেশিদের মাধ্যমে এসব কাজ হওয়ায় আমাদের ১৭০ কোটি টাকা সাশ্রয় হবে। গতকাল স্মার্টকার্ড বিতরণ শুরু হওয়া উপজেলাগুলোর মধ্যে রয়েছে- গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, শরীয়তপুর সদর, বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, কক্সবাজার সদর, রাঙ্গামাটি সদর, পিরোজপুর সদর, পটুয়াখালী সদর, ঝালকাঠি সদর ও বরগুনা সদর, মেহেরপুর সদর, বাগেরহাট সদর ও নড়াইল সদর, হবিগঞ্জ সদর, সুনামগঞ্জ সদর, বগুড়া সদর, জয়পুরহাট সদর ও পাবনা সদর, নেত্রকোনা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর, পঞ্চগড় সদর, গাইবান্ধা সদর, নীলফামারী সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, নোয়াখালী সদর। এর আগে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ করা হয়। গত ২২শে নভেম্বর ঢাকার সাভার, ২৬শে নভেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং ২৮শে নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser