,
সংবাদ শিরোনাম :

পোপকে সর্বোচ্চ সম্মান বাংলাদেশের

সময় সংলাপ ডেস্ক

রাষ্ট্রীয় এবং পালকীয় সফরে পোপ ফ্রান্সিসের প্রতি সর্বোচ্চ সম্মান দেখিয়েছে বাংলাদেশ। পোপ যে দেশ সফর করেন সে দেশের আয়োজনে বিমানযোগে রোম পর্যন্ত তাকে এবং সফরসঙ্গীদের পৌঁছে দেয়া হয়। আমন্ত্রণকারী রাষ্ট্রের তরফে পোপের প্রতি সম্মান প্রদর্শনের এমন আয়োজন অনেকটা রেওয়াজে পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশ এর চেয়ে বেশি কিছু করতে চেয়েছে। আর তাই ঢাকার প্রস্তাবে আপত্তি করেনি ভ্যাটিকান। পোপের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শনে বাংলাদেশ বিমান পাঠিয়ে দেয়া হয় ইয়াংগুনে। লাল সবুজের পতাকাবাহী ‘মেঘদূত’ পোপকে মিয়ানমার থেকে আগাম অভ্যর্থনা জানিয়ে বাংলাদেশ নিয়ে আসে। শনিবার বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট অরুণ আলোতে রোম পৌঁছান পোপ ফ্রান্সিস। পোপকে বহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নতুন মর্যাদায় অভিষিক্ত হয়েছে বলে মনে করে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটাকে বিমানের জন্য গৌরবের বলে উল্লেখ করা হয়। শনিবার বিকাল ৫টা ৫ মিনিটে পোপ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রোমের উদ্দেশে যাত্রা করেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসাদ্দিক আহমেদ ও মহাব্যবস্থাপক শাকিল মেরাজ পোপকে পৌঁছে দিতে রোম যান। ঢাকা থেকে সরাসরি রোমে পোপকে বহনকারী বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের অরুণ আলোয় ছিলেন ক্যাপ্টেন ফজল ও ক্যাপ্টেন ইহছাক। এছাড়া তাদের সহায়তায় ছিলেন ফার্স্ট অফিসার রুবায়েত ও মইনুল। এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসাদ্দিক আহমেদ বলেন, ভিভিআইপি ফ্লাইট মর্যাদায় পোপকে বহন করার জন্য বিমানকে বেছে নেয়ায় ভ্যাটিকানের কাছে আমরা কৃতজ্ঞ। এতে বিমানের প্রতি খ্রিস্টান ধর্মীয় গুরুর আস্থা প্রকাশ পেয়েছে।
মোবাইল ফোনে মত্ত না হতে তরুণদের সতর্ক করলেন পোপ: ঢাকা ছেড়ে যাওয়ার আগে ১০ হাজার তরুণ ও যুব প্রতিনিধির উদ্দেশে দেয়া বক্তৃতায় মোবাইল ফোন ব্যবহারে সতর্ক করেছেন পোপ। ঐতিহ্যবাহী নটরডেম কলেজ প্রাঙ্গণে এক যুব সমবেশে পোপ ফ্রান্সিস বলেন, ‘তোমার আশেপাশে যারা আছে তাদের প্রতি অমনোযোগী হয়ে মোবাইল ফোনে সারাদিন খেলায় মত্ত থেকে সময় কাটিয়ে দিও না। ইতিহাস আমাদের থেকে শুরু হয়নি। বরং আমরা সুপ্রাচীন এক প্রবাহমানতার অংশ। সেই বাস্তবতা আমাদের চেয়েও সমৃদ্ধ। তোমাদের বাবা-মা, দাদা-দাদি, নানা-নানির সঙ্গে সবসময় আলাপ করবে।’ অনুষ্ঠানে পোপকে স্বাগত জানান বরিশালের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও, নটরডেম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ফাদার প্যাট্রিক গাছনী।
পরনিন্দা-পরচর্চা এক ধরনের সন্ত্রাসবাদ: এর আগে তেজগাঁও গির্জায় খ্রিস্টান ক্যাথলিকদের উদ্দেশে দেয়া বক্তৃতায় পোপ পরনিন্দা ও পরচর্চা থেকে ভক্তদের বিরত থাকার আহ্বান জানান। বলেন, পরনিন্দা-পরচর্চাও এক ধরনের সন্ত্রাসবাদ। এতে মানব সম্প্রদায়ের শান্তি বিনষ্ট হয়। প্রাচীন রোজারি চার্চে খ্রিস্ট ধর্মযাজকদের জমায়েতে পোপ ফ্রান্সিস বলেন, মানুষ যখন অন্যদের নিয়ে খারাপ কথা বলে, তারা সেগুলো বলে তাদের পেছনে। এটা ওই সন্ত্রাসীদের মতো যারা বলে না যে তারা সন্ত্রাসী কিন্তু পেছনে রেখে যায় প্রাণঘাতী বোমা। এরপর অপর আরেকজন ফের ওই একই পরনিন্দা শুরু করে। এই উদাহরণ টেনে পোপ বলেন, অন্যদের নিয়ে বাজে কথা বললে অবিশ্বাস ও বিভক্তি সৃষ্টি হয় যা এক পর্যায়ে শান্তি বিনষ্ট করে। পোপ প্রত্যেককে সংযমী হতে এবং যেকোনো সমস্যা সমাধানের জন্য সততার সঙ্গে ও খোলামেলা কথা বলার পরামর্শ দেন। বলেন, ‘নিজেদের জিহ্বা সংবরণ করুন। চেষ্টা করুন আনন্দ ও শান্তির উদ্যম ধারণ করার। তিন দিনের সফরে ৩০শে নভেম্বর বাংলাদেশে আসেন পোপ ফ্রান্সিস। শনিবার বিকালে রোমের উদ্দেশে ঢাকা ছেড়ে যান।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser