,
সংবাদ শিরোনাম :

কাতালান নেতার গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার

সময় সংলাপ ডেস্ক

কাতালোনিয়ার স্বাধীনতা আন্দোলনের নেতা ও আঞ্চলিক সরকারের সাবেক প্রেসিডেন্ট চার্লস পুজদেমন ও অন্য চার নেতার বিরুদ্ধে জারি করা আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করে নিয়েছে স্পেন।

গণভোটের রায়ের ভিত্তিতে এক মাস আগে একতরফা স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার নিয়ন্ত্রণ নিলে গ্রেফতার এড়াতে বেলজিয়ামে পাড়ি জমান তারা।

সংস্থা বিবিসিকে এক স্পানিশ বিচারক জানিয়েছেন, গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করা হলেও কাতালোনিয়ার নেতারা এখনো রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র ও বিদ্রোহের অভিযোগে অভিযুক্ত। এ অবস্থায় পুজদেমনসহ অন্যরা ২১ ডিসেম্বরে আঞ্চলিক নির্বাচনের আগেই বেলজিয়াম থেকে স্পেনে ফিরতে আগ্রহী।

কাতালুনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোট ও এর ফলাফলের ভিত্তিতে স্বাধীনতার ঘোষণাকে অবৈধ হিসেবে রায় দেন স্পেনের সুপ্রিমকোর্ট। এ নিয়ে দুই পক্ষের মধ্যে টানটান উত্তেজনা সৃষ্টি হয়। কিন্তু আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে কেন্দ্রীয় সরকার আইনশৃঙ্খলার দায়িত্ব নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর মধ্য দিয়ে থমকে যায় কাতালোনিয়ার স্বাধীন হওয়ার প্রক্রিয়া।

সোমবার অন্য ছয়জন কাতালোনিয়ার মন্ত্রীকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। তবে কাতালোনিয়ার সাবেক ভাইস প্রেসিডেন্টসহ দুই নেতাকে এখনো হেফাজতে রেখেছে মাদ্রিদ সরকার।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser