,
সংবাদ শিরোনাম :

সুপার ঈগল’ নাইজেরিয়ার বিশ্বকাপযাত্রা

সময় সংলাপ ডেস্ক

আগামী বছরের জুন-জুলাই রাশিয়ায় বসবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে ফুটবলের এই মহাযজ্ঞ। ইতোমধ্যে নির্ধারণ হয়ে গেছে ড্র। গ্রুপ ‘ডি’তে আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়ার সঙ্গে রয়েছে নাইজেরিয়া। ২০১৮ বিশ্বকাপে অঘটনের জন্ম দিতে পারে সুপার ঈগল খ্যাত নাইজেরিয়া।

নাইজেরিয়ার বিশ্বকাপ ইতিহাস

১৯৯৪ বিশ্বকাপে প্রথমবার নাম লেখায় নাইজেরিয়া। গ্রুপ পর্বেই সবাইকে চমকে দেয় দেশটি। তিন ম্যাচে দুই জয়ে পয়েন্ট টেবিলের নাম্বার ওয়ান আসন দখল করে নাইজেরিয়া। প্রথম রাউন্ড পার করে নকআউটে কাটা পড়ে আফ্রিকার এই দেশটি। সে বছর ইতালির কাছে ২-১ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেন নাইজেরিয়া। এরপর ৯৮’র বিশ্বকাপেও দুর্দান্ত নাইজেরিয়াকে দেখে বিশ্ব। প্রথম ম্যাচেই স্পেনকে মাটিতে নামায় দেশটি। দ্বিতীয় ম্যাচে বুলগেরিয়াকে হারিয়ে দেয় তারা। শেষ ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে আর পেরে উঠেনি নাইজেরিয়া। নকআউট পর্বে ডেনমার্কের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে তারা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে বেশ কষ্ট করেই গ্রুপ পর্ব পার করে নাইজেরিয়া। সে বারও নকআউট পর্ব থেকে বিদায় নেয় দেশটি। ২০১৮ বিশ্বকাপেও ভালো করার ইচ্ছা নাইজেরিয়ানদের। ইতোমধ্যে বাছাইপর্বে দারুণ পারফর্ম করেছে দেশটি। আফ্রিকা অঞ্চলের প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় নাইজেরিয়া। জাম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে দলটি ষষ্ঠবারের মতো বিশ্বকাপের টিকিট হাতে পায়। এরপর প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে উড়িয়ে দেয় এই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি।

বর্তমান দল কেমন

ভিনসেন্ট এনইয়ামা, বিশ্বের অন্যতম নামকরা একজন গোলরক্ষক তিনি। কেবল জাতীয় দল নয় আন্তর্জাতিক পরিমণ্ডলেও এনইয়ামা বেশ পরিচিত নাম। বর্তমানে নাইজেরিয়ার জাতীয় দলের পাশাপাশি ইসরাইলের ফুটবল ক্লাব মাকাবির গোলকিপারের দায়িত্ব পালন করছেন। তার আগে খেলেছেন লিগ ওয়ান দল লিলে’র হয়ে। এ ছাড়া নাইজেরিয়ার দলে এমন কিছু ফুটবলার আছেন, যারা বিশ্বের নামীদামী ক্লাব মাতিয়ে বেড়ান। চেলসির সাবেক মাঝমাঠের তারকা জন ওবি মিকেল নাইজেরিয়ার বর্তমান কাপ্তান। ইন্টার মিলান, তুরিন মাতানো জোয়েল ওবি, এফসি অ্যাশদোদ ক্লাবে খেলা এফে অ্যামব্রোস।

প্রধান কোচ

জার্মান কোচ গেরনট রোহর’র অধীনে রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটল নাইজেরিয়া। খেলোয়াড়ি জীবনে বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে জড়ানো গেরনট নাইজেরিয়াকে দারুণ ছন্দে রেখেছেন। দেশ-বিদেশের বহু ক্লাবে কোচিং করান গেরনট। যখন তিনি সুপার ঈগলে যোগ দেন তখন দলটির অবস্থা ছিল শোচনীয়। আফ্রিকার নেশনস কাপের দুটি আসরে জায়গা হয়নি নাইজেরিয়ানদের। সে চাপ কাটিয়ে গেরনট এই দলকে পাইয়ে দেয় রাশিয়া বিশ্বকাপের টিকিট।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser