,
সংবাদ শিরোনাম :

হাইকোর্টের রুল ‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান নয়

সময় সংলাপ ডেস্ক

‘জয় বাংলা’- স্লোগানকে কেন জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ্‌র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল শুনানি নিয়ে এ রুল জারি করেন। মন্ত্রী পরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে আদেশের ৭২ ঘণ্টার মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা চেয়ে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মো. বশির আহমেদ। গতকাল আদালতে রিটের পক্ষে তিনি নিজেই আদালতে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে বশির আহমেদ বলেন, ‘জয় বাংলা’ স্লোগানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে একাত্তরে স্বাধীনতা সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ করেছিলেন। জয় বাংলার প্রেরণা থেকেই মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। স্বাধীনতাকামী মানুষদের প্রেরণার ও চেতনার স্লোগান ছিল এই জয় বাংলা। এটি কোন দলের স্লোগান নয়, এটি আমাদের জাতীয় ঐক্যের স্লোগান। তিনি বলেন, পৃথিবীর ৬০টি দেশে জাতীয় স্লোগান রয়েছে। কিন্তু আমাদের দুর্ভাগ্য জয় বাংলা স্লোগানকে গত ৪৬ বছরেও আমরা জাতীয় স্লোগান হিসেবে পাইনি। বশির আহমেদ বলেন, এই স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণার আদেশ চেয়ে রিট আবেদন করেছিলাম। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন। ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে হবে এবং এ বিষয়ে রোববার পরবর্তী শুনানি হবে।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser