,
সংবাদ শিরোনাম :

প্রণোদনা চান আলু ব্যবসায়ীরা

সময় সংলাপ ডেস্ক

দেশে চলতি মৌসুমে আলুর উৎপাদন প্রায় ১ কোটি টন। এর মধ্যে চাহিদা হচ্ছে ৮০ থেকে ৮৫ লাখ টন। বাকি ১৫ থেকে ২০ লাখ টন আলু বিক্রি না হওয়ায় সরকার, কোল্ডস্টোরেজ ব্যবসায়ী ও কৃষক পর্যায়ে সব মিলিয়ে প্রায় ২ হাজার ২০০ কোটি টাকা লোকসান হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশন। এ লোকসান কমাতে সরকারের কাছে প্রণোদনা দাবি করেছেন অ্যাসোসিয়েশনের নেতারা।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোশারফ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ড. কামরুল হোসেন চৌধুরী, সচিব মোজাম্মেল হক চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে মোশারফ হোসেন বলেন, ‘চাহিদার তুলনায় আলুর উৎপাদন ১৫ থেকে ২০ লাখ টন বেশি। যার বাজারমূল্য ২ হাজার ২৫০ কোটি টাকা। কৃষকের কাছ থেকে আলু কিনে নিয়ে সংরক্ষণ করছেন কোল্ডস্টোরেজ ব্যবসায়ীরা এবং সারা বছর সেটার প্রাপ্যতা নিশ্চিত করছেন। অথচ জুলাই থেকে আলুর ক্রমাগত দরপতনে এখন আলু বিক্রি করতে হচ্ছে ২ থেকে ৩ টাকায়। এই অবস্থায় সরকারি প্রণোদনা না পেলে পরবর্তীতে আর আলু কিনতে পারব না। আর আলু না কিনলে কৃষক মার খাবে।’

আলু রফতানির বাধাগুলো উল্লেখ করে অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ড. কামরুল হোসেন চৌধুরী বলেন, ৪ থেকে ৫ বছর ধরে বাংলাদেশ আলু রফতানি করছে নামমাত্র পরিমাণ। আলুর জাতের উন্নয়ন ও ব্রাউন রড নামের একটি ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে আলু রফতানিতেও পিছিয়ে যাচ্ছি আমরা।

তাই বর্তমান সংকট দূর করতে কিছু দাবি-দাওয়া তুলে ধরেন নেতৃবৃন্দ। এর মধ্যে সরকারের বিভিন্ন ত্রাণকার্যসহ কাবিখার মতো প্রকল্পগুলোতে চালের সঙ্গে আলু বিতরণ, ভাতের পরিবর্তে আলুর তৈরি খাদ্যাভ্যাস তৈরিতে সরকারের প্রচার, অন্যান্য কৃষিভিত্তিক শিল্পের মতো হিমাগার শিল্পের বিদ্যুৎ বিলের ওপর ২০ শতাংশ রিবেট প্রদান, লোকসানের কারণে ব্যাংক ঋণ প্রদানে সহযোগিতা এবং রফতানি বৃদ্ধির লক্ষ্যে রফতানিতে ৩০ শতাংশ প্রণোদনা দাবি করেন তারা।

বর্তমানে দেশে ৪১৬টি কৃষিভিত্তিক হিমাগার রয়েছে।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser