,
সংবাদ শিরোনাম :

মীর মশাররফ হোসেনের ১০৬ তম মৃত্যুবার্ষিকী আজ

সময় সংলাপ ডেস্ক

বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল ঊনবিংশ শতাব্দীর বিস্ময়কর মুসলিম সাহিত্যিক কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’ রচয়িতা মীর মশাররফ হোসেনের ১০৬ তম মৃত্যুবার্ষিকী আজ ১৯শে ডিসেম্বর। ১৮৪৭ সালে ১৩ই নভেম্বর নানাবাড়ি কুষ্টিয়া জেলার লাহিনী পাড়া গ্রামে সৈয়দ মীর মুয়াজ্জেম হোসেন ও মা দৌলতন নেছার ঘরে জন্মগ্রহণ করেন মহান এই মনীষী। কুষ্টিয়ায় জন্মগ্রহণ করলেও তিনি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামের নবাব বাড়িতে তার বাকি জীবন কাটিয়েছেন। ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করলে এখানেই তাকে সমাহিত করা হয়। মীর মশাররফ হোসেনের সমাধিস্থল ঘিরে বাংলা একাডেমি মীর মশাররফ হোসেন স্মৃতি কমপ্লেক্স নামে একটি সুসজ্জিত ভবন নির্মাণ করেছে।
এ খ্যাতিমান লেখকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিস্থল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser