,
সংবাদ শিরোনাম :

খুলনার সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি,,বিস্তারিত পড়ুন দেখুন

সময় সংলাপ ডেস্ক

জাতীয় ক্রিকেটে লীগে (এনসিএল) খুলনা বিভাগের সামনে টানা তিন শিরোপা জয়ের হাতছানি। আজ বিকেএসপি-৩ মাঠে ঢাকা বিভাগের মুখোমুখি হবে খুলনা। চার দিনের লড়াইয়ে জিতলে তো বটেই ড্র করলেও শিরোপা উঠবে খুলনার ঘরে। তবে হারলে শিরোপার সুযোগ বাড়বে ঢাকা ও রংপুর বিভাগের। প্রথম স্তরে ১৬ পয়েন্ট নিয়ে খুলনার অবস্থান শীর্ষে। একই সমান ১০ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ঢাকা ও তৃতীয় স্থানে রয়েছে রংপুর।

তবে এই দুই দলের শিরোপার সম্ভাবনা নির্ভর করছে অনেক সমীকরণ ও অন্য দলের হার জিতের ওপর। বিপিএলের পঞ্চম আসরের করাণে কারণে এক রাউন্ড বাকি থাকতেই বন্ধ হয়ে যায় ১৯তম এনসিএল। বিপিএল শেষ হতেই আজ মাঠে গড়াচ্ছে ৬ষ্ঠ ও শেষ রাউন্ড। একই দিনে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বরিশাল বিভাগ মুখোমুখি হবে রংপুরের। ৮ পয়েন্ট নিয়ে বরিশালের অবস্থান এখন তালিকার চতুর্থ স্থানে। দলটির এবার দ্বিতীয় স্তরে নেমে যাওয়া নিশ্চিত। অন্যদিকে দ্বিতীয় স্তরে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা দল রাজশাহী নিজেদের ঘরের মাঠে মুখোমুখি হবে ঢাকা মেট্রোর। রাজশাহীর সামনে এবার প্রথম স্তরে ওঠাও নিশ্চিত। তারা ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা মেট্রোর কাছে হারলেও শীর্ষে থাকাবে। এমনকি ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা সিলেট বিভাগ চট্টগ্রামের বিপক্ষে জিতলেও ছুঁতে পারবে না রাজশাহীকে। মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েস ছাড়া জাতীয় দলের সব তারকাই অংশ নেবে শেষ রাউন্ডে।
গতকাল খুলনা বিভাগ ও ঢাকা দুই দলই অনুশীলন করেছে বিকেএসপিতে। আজ খুলনার নেতৃত্ব দেবেন আবদুর রাজ্জাক। এছাড়া দলের পেস আক্রমনে থাকবে রুবেল হোসেন ও তরুণ তারকা মোস্তাফিজুর রহমান। স্পিনে অধিনায়ক রাজ্জাকের ভরসা হবেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটিংয়ে নূরুল হাসান সোহান, মোহাম্মদ মিঠুন, তুষার ইমরান তো আছেনই। এ ম্যাচে জিতলে খুলনা ৬ পয়েন্ট পাবে। সেই হিসেবে মোট ২২ পয়েন্ট হবে। যদি ১০ উইকেট বা ইনিংস ব্যবধানে জিতে সেই ক্ষেত্রে যোগ হতে পারে একটি পয়েন্ট। এছাড়াও ড্র করলে খুলনার পয়েন্ট হবে ১৮। অন্যদিকে ঢাকা জিতলে পয়েন্ট হবে ১৬। যদি বোনাস পয়েন্ট পায় সেই ক্ষেত্রে চ্যাম্পিয়ন হবে। না হলে হেড টু হেড ও নেট রান রেটে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হবে খুলনাই।

এছাড়াও রংপুর ও ঢাকা জিতলে তিন দলের পয়েন্ট সমান হলে চ্যাম্পিয়ন হবে রংপুর। তবে এমন হিসেব করতে চাননা খুলনার ম্যানেজার মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘আমাদের মিশন হল চ্যাম্পিয়ন হওয়া। এখানে অন্য কোন হিসেবে করতে চাইছিনা। দল আজ অনুশীলন করেছে, সবাই ছিল আমরা সেরা খেলটাই খেলতে প্রস্তুত। খুলনার জিতলে এবার প্রথম টানা তিন বারের চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ত অর্জন করবে। সেই সঙ্গে এটি হবে আসরে তাদের ৬ষ্ঠ শিরোপা। এর আগে এনসিএলে টানা চার বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে শুধু রাহশাহী বিভাগের। ২০০৮-২০০৯ সাল থেকে ২০১২-২০১৩ মওসুম পর্যন্ত রাজশাহী চ্যাম্পিয়ন হয়েছিল।
অন্যদিকে ঢাকা বিভাগও প্রস্তুতি সুযোগ নিতে। খুলনাকে হারাতে পারলে ক্ষিন একটা সুযোগ থাকবে তাদের। অভিজ্ঞ রকিবুল হাসান, ছাড়াও রনি তালুকদার, নাদিফ চৌধুরীরা ঢাকা ব্যাটিং ভরসা। এছাড়াও বিপিএলে দারুণ বোলিং করে নজর কাড়া স্পিনার নাজমুল ইসলাম অপুও আছেন ঢাকার বোলিংয়ে ভরসা হয়ে। দল নিয়ে বেশ আশাবাদী ম্যানেজার আলী হোসেন। তিনি বলেন, ‘প্রস্তুতি ভাল। আশা করি জয়ের জন্য চার দিন লড়বো।’
সেরা হয়ে প্রথম স্তরে ফিরতে চায় রাজশাহী
দ্বিতীয় স্তরে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ। নিজেদের মাঠে আজ তারা মুখোমুখি হবে একই স্তরের তৃতীয় স্থানে থাকা ঢাকা মেট্রোর বিপক্ষে। আগের ৫ ম্যাচে দুই জয় ও তিন ড্রতে দলটির অবস্থান এতটাই শক্ত যে বাকি দল গুলো জিতলেও তাদের পয়েন্ট ছাড়াতে পারবেনা। এ বিভাগে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা সিলেট নিজেদের মাঠে চট্টগ্রামের বিপক্ষে জিতলেও পয়েন্ট ২০ পয়েন্ট পাবে। আর মেট্রো জিতলে পয়েন্ট হবে ১৬ পয়েন্ট। এছাড়াও ৮ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে থাকা চট্টগ্রাম বিভাগেরতো কোন সুযোগ নেই। রাজশাহী আজ দলে পাচ্ছে জাতীয় টেস্ট দল থেকে সদ্য নেতৃত্ব হারানো মুশফিকুর রহীমকে। এছাড়াও জাতীয় দলের নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, সাব্বির রহমান রুম্মানকে দলে পাচ্ছে। অন্যদিকে ঢাকা মেট্রোর অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ আজ খেলছেনা। তবে তারা পাচ্ছে জাতীয় দলের তারকা পেসার তাসকিন আহমেদকে। মূলত এ পর্বে জাতীয় দলের ক্রিকেটাররা নিজেদের ঝালিয়ে নিতেই মাঠে নামবেন।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser