,
সংবাদ শিরোনাম :

মাশরুম না ধুয়ে রান্না করলে স্বাদ থাকে অটুট

সময় সংলাপ ডেস্ক

মাশরুম (Mushroom) এক ধরনের ছত্রাক। চীন, কোরিয়াসহ বিভিন্ন ইউরোপীয় দেশগুলোতে কয়েক ধরনের খাদ্যোপযোগী মাশরুমের বেশ জনপ্রিয়তা রয়েছে। বাংলাদেশেও আধুনিক খাবার হিসেবে মাশরুমের ব্যাপক চাহিদা।

মাশরুম সাধারণত রান্না করে খাওয়া হয়। আমরা যে কোনো সবজি ধুয়ে রান্না করি। সবজি ধোয়ার ব্যাপারে তেমন কোনো আলাদা চিন্তা আমাদের নেই।

কিন্তু আমরা কি জানি? মাশরুম কোনোভাবেই ধুয়ে রান্নায় চড়ানো যাবে না। এ মত কোনো সাধারণ রাধুণীর নয়, পুষ্টিবিদ ও রন্ধন-বিশারদের।

আন্তর্জাতিক গণমাধ্যম ‘পিওরওয়াও’-এ প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

প্রতিবেদনে ফুড কলামিস্ট হিথ গোল্ডম্যান জানিয়েছেন, মাশরুম এমনই এক সবজি, যাকে কখনই ধুয়ে রান্না করা যাবে না। কারণ হিসেবে তিনি বলেন, মাশরুম আসলে একটি ছত্রাক। এর শরীরে যে তন্তু থাকে, তার পানি শোষণ ক্ষমতা খুবই বেশি। সেক্ষেত্রে তাকে পানিতে ধোয়ার অর্থ, তার ভেতরে আরো বেশি পানি ঢুকিয়ে দেওয়া। এর ফলে তার স্বাদ নষ্ট হয়ে যায়।

হিথের পরামর্শ, মাশরুম পরিষ্কার করার জন্য মাশরুমকে ব্রাশ করাটা জরুরি। কাজের জন্য আলাদা ব্রাশও পাওয়া যায়। মাশরুমের প্রকৃত স্বাদ পেতে হলে এটাই একমাত্র সমাধান।


প্রতিদিন সব ধরনের খবর জানতে ও মজার মজার ভিডিও দেখতে আমাদের ফেইসবুক পেজে লাইক কমেন্ট শেয়ার করে এক্টিভ থাকুন -বাংলাদেশ অনলাইন, পত্রিকা, সময় সংলাপ ডট কম,আমাদের ফেইসবুক পেজ লাইক দিতে নিচে ফেইসবুক লাইক বটন এ ক্লিক করুন ,অনেক ধন্যবাদ আবার আসবেন

sponser